ভারত দিলেও রোহিঙ্গাদের ঠাঁই দিচ্ছে না বাংলাদেশ

rohingya_5386ভারত ঠাঁই দিলেও রোহিঙ্গা মুসলিমদের নিজের দেশে প্রবেশ করতে দেবে না বাংলাদেশ। গত ২৭শে আগস্ট, রবিবার পরিষ্কারভাবে এই কথা জানিয়ে দেওয়া হয়েছে বাংলাদেশ পুলিশের তরফ থেকে।
গত কয়েক দিন ধরে উত্তপ্ত হয়ে উঠেছে বাংলাদেশ-মায়ানমার সীমান্ত। দুই দেশের সেনাবাহিনীর মধ্যে চলেছে গুলির লড়াই। শনিবার এমনই ঘণ্টা খানেকের গুলির লড়াই শেষ হতেই বাংলাদেশ সীমানায় ঢুকে পড়ে ৯০ জন রোহিঙ্গা। বলপূর্বক তাদের মায়ানমারে পাঠিয়ে দিয়েছে বাংলাদেশ পুলিশ।
যদিও এই ঘটনা কোনও বিচ্ছিন্ন ঘটনা নয়। মায়ানমার লাগোয়া বাংলাদেশের বিভিন্ন জায়গায় চোখে পড়ছে এই একই ছবি। ঘর, পরিবার ছেড়ে সহায় সম্বলহীন হয়ে দুই দেশের সীমান্তের কাছে উদ্দেশ্যহীনভাবে ঘুরে বেড়াচ্ছে রোহিঙ্গারা। এই ধরণের প্রতিকূল পরিস্থিতির সম্মুখীন হতে হয়েছে লক্ষাধিক রোহিঙ্গাদের। কারো জানা নেই নিজেদের শেষ ঠিকানার কথা।
মায়ানমারে রোহিঙ্গাদের নিয়ে সমস্যা চলছে গত কয়েক বছর ধরে। অনেকেই দেশ ছেড়ে অন্যত্র আশ্রয় নিয়েছে। সরকারি হিসেবে ভারতে ৪০ হাজার রোহিঙ্গা প্রবেশ করেছে। তাদের মায়ানমারে ফেরত পাঠানোর কথা ভাবছে কেন্দ্র। যদিও ভারতে থাকা রোহিঙ্গারা নিজের দেশে ফিরতে নারাজ। তাদের কথায়, “প্রয়োজনে ভারত সরকার আমাদের মেরে ফেলুক। টাও আমরা মায়ানমারে আর ফিরে যাবো না।” ভারতে খুব বেশি হলে ১৬ থেকে ২০ হাজার রোহিঙ্গা প্রবেশ করেছে বলে জানিয়েছে রাষ্ট্র সংঘ।

Advertisements