অনুপ চেটিয়া ভারতে ফিরতে আবেদন করেছেন: বাংলাদেশের স্বরাষ্ট্র প্রতিমন্ত্রী

download বাংলাদেশের কারাগারে আটক ভারতীয় নাগরিক অনুপ চেটিয়া ওরফে গোলাপ বড়ুয়া সম্প্রতি স্বেচ্ছায় নিজ দেশে ফেরার আবেদন করেছেন বলে জানালেন স্বরাষ্ট্র প্রতিমন্ত্রী আসাদুজ্জামান খান কামাল।

রবিবার জাতীয় সংসদে পিরোজপুর-৩ আসনের স্বতন্ত্র এমপি রুস্তম আলী ফরাজীর টেবিলে উত্থাপিত এক প্রশ্নের জবাবে এ তথ্য দিয়ে তিনি জানান, অনুপ চেটিয়ার আবেদনটি স্বরাষ্ট্র মন্ত্রণালয়ে প্রক্রিয়াধীন রয়েছে। ইউনাইটেড লিবারেশন ফ্রন্ট অব আসামের (উলফা) প্রতিষ্ঠাতা সম্পাদক অনুপ চেটিয়াকে পুলিশ ১৯৯৭ সালে গ্রেপ্তার করে। আদালত তাঁকে অবৈধভাবে বাংলাদেশে অনুপ্রবেশ, বিদেশি মুদ্রা রাখা এবং স্যাটেলাইট ফোন ব্যবহার-সম্পর্কিত তিনটি মামলায় যথাক্রমে তিন, চার ও সাত বছরের কারাদণ্ড দেন। সেই সাজার মেয়াদ ২০০৭ সালে শেষ হয়। বিভিন্ন অভিযোগের সাজা ভোগ করার পর বন্দী হিসেবে তিনি এখন বাংলাদেশের কারাগারে আটক রয়েছেন।

প্রসঙ্গত, ২০১১ সালের ৩ অাগস্ট তৎকালীন স্বরাষ্ট্রমন্ত্রী সাহারা খাতুন বলেছিলেন, অনুপ চেটিয়াকে ফেরত পাঠানো হবে। এরপর স্বরাষ্ট্রমন্ত্রীর দায়িত্বে আসা মহীউদ্দীন খান আলমগীর ২০১২ সালের ২৬ সেপ্টেম্বর বলেছিলেন, উলফার এই নেতাকে ফেরত পাঠানোর প্রক্রিয়া শুরু হয়েছে। তার প্রায় দুই বছর পর এখন সরকারের পক্ষ থেকে জানানো হলো, বিষয়টি এখনো প্রক্রিয়াধীন।

Leave a Reply

Fill in your details below or click an icon to log in:

WordPress.com Logo

You are commenting using your WordPress.com account. Log Out /  Change )

Google photo

You are commenting using your Google account. Log Out /  Change )

Twitter picture

You are commenting using your Twitter account. Log Out /  Change )

Facebook photo

You are commenting using your Facebook account. Log Out /  Change )

Connecting to %s