প্রান্তিক গরীব মানুষের স্বার্থে কেন্দ্র ও রাজ্য কে অবিলম্বে লোকাল ট্রেন পরিষেবা চালু করার আবেদন হিন্দু সংহতির।

সাধারণ, নিম্নবিত্ত, প্রান্তিক খেটে খাওয়া হিন্দুদের সুবিধার্থে হাওড়া ও শিয়ালদহ ডিভিশনের লোকাল ট্রেন পরিসেবা অতি শীঘ্র পুনরায় চালু করার জন্য ইতিমধ্যে কেন্দ্রীয় রেলমন্ত্রীর কাছে আবেদন করেছে হিন্দু সংহতি। এবার রাজ্য সরকারের কাছে ও আবেদন করলো তারা। তাদের দাবি রাজ্য যেনো অবিলম্বে রেল দফতরের সাথে আলোচনা করে রাজ্যে ট্রেন চলাচল শুরু করার জন্য উদ্যোগ নেয়।

প্রসঙ্গ ক্রমে বলে রাখা প্রয়োজন পূর্ব রেলওয়ের মহাপ্রবন্ধকের অফিস থেকে গত ১লা সেপ্টেম্বর তারিখে প্রথম চিঠি দেওয়া হয় রাজ্য সরকারকে। মেট্রো এবং সাব-আর্বান ট্রেন চলাচল শুরু করার জন্য রাজ্য সরকারের সাথে একটা কো-অর্ডিনেশন মিটিংয়ের প্রস্তাব সম্বলিত এই চিঠির উত্তর না পেয়ে ‘রিমাইন্ডার লেটার’ পাঠানো হয় গত ১৩ই অক্টোবর তারিখে। রেল কর্তৃপক্ষের মতে এই কো-অর্ডিনেশন মিটিংয়ের উদ্দেশ্য হল ট্রেনে সামাজিক দূরত্ব বজায় রাখার জন্য স্থানীয় প্রশাসনের সহযোগিতা দরকার। কিন্তু রাজ্য সরকারের পক্ষ থেকে এবিষয়ে কোনও সদর্থক পদক্ষেপ নেওয়া হয়েছে বলে জানা যায় নি।

এই টানাপোড়েনের ফলস্বরূপ পূজার আগে লোকাল ট্রেন চলাচল শুরু করা অসম্ভব বলেই মনে হচ্ছে। কারণ একটি সংবাদপত্রের প্রকাশিত খবর অনুযায়ী ট্রেন চলাচলের পক্ষে সিদ্ধান্ত নেওয়ার পরে কমপক্ষে দশদিন সময় লাগবে সব ব্যবস্থা করে সেই সিদ্ধান্ত বাস্তবায়িত করতে-এমনটাই জানিয়েছে রেল দফতর।

যখন বাস চলছে, মেট্রো শুরু হয়েছে, ওলা-উবের-হলুদ ট্যাক্সি সব‌ই চলছে। তখন মধ্যবিত্ত, নিম্নমধ্যবিত্ত এবং দরিদ্র প্রান্তিক মানুষের সহায় এই লোকাল ট্রেন কেন বন্ধ থাকবে? প্রশ্ন তুলছে হিন্দু সংহতি

Leave a Reply

Fill in your details below or click an icon to log in:

WordPress.com Logo

You are commenting using your WordPress.com account. Log Out /  Change )

Google photo

You are commenting using your Google account. Log Out /  Change )

Twitter picture

You are commenting using your Twitter account. Log Out /  Change )

Facebook photo

You are commenting using your Facebook account. Log Out /  Change )

Connecting to %s