প্রসঙ্গ ম‌ইনুল হক চৌধুরী মুক্তমঞ্চ

আসুন একটু ইতিহাস চর্চা করি। ১৯৬১ সালের ১৯শে জুন। বরাক উপত্যকার হাইলাকান্দিতে উদ্বাস্তু হিন্দুদের উপর ঝাঁপিয়ে পড়ে পাকিস্তানপন্থী মুসলমানরা। এদের মুখে সেদিন স্লোগান ছিল ‘আল্লাহু আকবর’, ‘পাকিস্তান জিন্দাবাদ’, ‘চালিহা সরকার জিন্দাবাদ’, ‘অসমীয়া ভাষা শিখতে হবে’ ইত্যাদি ইত্যাদি। প্রসঙ্গত, ওই দিনই শিলচরে পালিত হচ্ছিল ‘একাদশ ভাষা শহীদ স্মরণ কর্মসূচি’। হাইলাকান্দির এই গণ্ডগোলের উদ্দেশ্য ছিল মূলত বাংলাভাষা আন্দোলনকে বানচাল করা।

উপরের এই ঘটনা অনেকেই জানেন। কিন্তু অনেকেই হয়তো জানেন না যে এই বাংলাভাষা আন্দোলনকে বানচাল করার উদ্দেশ্যে সংঘটিত দাঙ্গা হাঙ্গামার পিছনে নাটের গুরু হিসেবে যার দিকে সেদিন বারবার আঙ্গুল উঠছিল, তার নাম ম‌ইনুল হক চৌধুরী। হ্যাঁ, ইনি সেই ম‌ইনুল হক চৌধুরী, যার নামে কাছাড় জেলার সোনাই বাসস্ট্যান্ডে মুক্তমঞ্চ করা হল সেই ম‌ইনুল হক চৌধুরী।

ম‌ইনুল হক চৌধুরীর বিরুদ্ধে অভিযোগ ওঠার অনেক কারণ ছিল। তারমধ্যে দু-একটার উল্লেখ আজ এই পোস্টে করবো। আরও বেশি জানতে হলে খুঁজে নিতে হবে।

দাঙ্গার পর ২৫শে জুন তসলিম আলি নামের একজন পাকিস্তানী গ্রেফতার হয়। সে করিমগঞ্জ মহকুমা শাসকের সামনে জবানবন্দিতে জানায়, চার মাস আগে সে অবৈধভাবে পাকিস্তান থেকে আসামে ঢুকেছিল এবং তারপরে সে সোনাবাড়ি ঘাটে ম‌ইনুল হক চৌধুরী সাহেবের বাড়িতে আশ্রয় নিয়েছিল। কী বুঝলেন?

দাঙ্গার দ্বিতীয় দিন অর্থাৎ ২০শে জুন, ১৯৬১-র একটি ঘটনা নিচে উল্লিখিত ব‌ই থেকে কোট করছি, ”রাত প্রায় এগারোটা সাড়ে এগারোটায় আসামের কৃষিমন্ত্রী ম‌ইনুল হক চৌধুরীর স্বগ্রাম সোনাবাড়ি ঘাট থেকে আরম্ভ করে শিলডুবি পর্যন্ত মুসলমান অধ্যুষিত অঞ্চলের চার-পাঁচশ দুর্বৃত্ত বন্দুক ও অন্যান্য নানা প্রকার অস্ত্রে সজ্জিত হয়ে ‘আল্লাহু আকবর’, ‘পাকিস্তান জিন্দাবাদ’ ইত্যাদি ধ্বনি দিতে দিতে শিলডুবির সন্নিকটবর্তী পানিভরা (পিতল বিল) উদ্বাস্তু কলোনি আক্রমণ করে।” (তথ্যসূত্র:- আসামে ভাষা আন্দোলন ও বাঙালি প্রসঙ্গ, লেখক:- সুকুমার বিশ্বাস)

এখন প্রশ্নমালা:-

* এই ম‌ইনুল হক চৌধুরীর সাথে আসামের বাঙালির সম্পর্ক কি?

* ম‌ইনুল হক চৌধুরীর সাথে যারা নাড়ির টান অনুভব করছে তাদের সাথেই বা বাঙালির সম্পর্ক কী হ‌ওয়া উচিত?

* ছাত্রাবস্থা থেকে ভারত ভেঙে পাকিস্তানের দাবিতে জিন্নাহর পাশে দাঁড়িয়ে লড়াই করা লীগনেতা ম‌ইনুল হক চৌধুরী দেশভাগের পর চিরশত্রু কংগ্রেসে যোগ দিয়ে আসামে থেকে গেলেন কেন?

* তার সাথে সার্বিকভাবে আসামের সম্পর্ক কি? আজকের আসামের এই ডেমোগ্রাফিক ইমব্যালেন্সের ভিত তৈরিতে ওনার অবদান কতটা?

* ম‌ইনুল হক চৌধুরীর সাথে বিজেপির সম্পর্কই বা কি?

উপরের প্রশ্নগুলোর উত্তর খোঁজার দায় অবশ্যই অসমবাসীর। ইতিহাস বিস্মৃত আত্মঘাতী জাতি এই স্টকমোম সিন্ড্রোম থেকে কবে মুক্তি পাবে সেটাই দেখার অপেক্ষায় থাকলাম।

Leave a Reply

Fill in your details below or click an icon to log in:

WordPress.com Logo

You are commenting using your WordPress.com account. Log Out /  Change )

Google photo

You are commenting using your Google account. Log Out /  Change )

Twitter picture

You are commenting using your Twitter account. Log Out /  Change )

Facebook photo

You are commenting using your Facebook account. Log Out /  Change )

Connecting to %s