পারভেজ আরসালানকে শাস্তি দিতে পারবে কি আইন?

অমিত মালী 

পারভেজ আরসালান-এর পরিচয় সে নামি রেস্টুরেন্ট-এর মালিকের ছেলে। তার থেকে বড় পরিচয় হলো সে মুসলিম। সে বেপরোয়া গাড়ি চালিয়ে হত্যা করলো দুই বিদেশি নাগরিককে। ওই নাগরিকরা ভারতে চিকিৎসা করাতে এসেছিলেন। ওই দুই বাংলাদেশি নাগরিককে চাপা দেওয়ার পূর্বে একটি মার্সিডিজ গাড়িতে ধাক্কা মারে তাঁর গাড়ি। কিন্তু ঘটনার পরে যথারীতি সক্রিয় হয়ে ওঠে পুলিস। গ্রেপ্তার করে পারভেজ আরসালানকে। একাধিক ধারায় মামলা দায়ের হয়েছে তাঁর বিরুদ্ধে। তদন্ত চলছে। কিন্তু শেষ পর্যন্ত কি হবে? কি হবে? শাস্তি নাকি লোক দেখানো তদন্তের পরে জামিন? এটাই এখন বড় প্রশ্ন।arslan-1
এর আগে আম্বিয়া সোহরাব বেপরোয়া গাড়ি চালিয়ে হত্যা করেছিল বায়ুসেনা অফিসার অভিমন্যু গৌড়কে। তাঁর বেলাও অনেক হইচই হয়েছিল। পুলিস তদন্ত করেছিল। কিন্তু শেষপর্যন্ত অভিযোগ প্রমান করতে পারেনি পুলিস। যদিও ভিডিও ফুটেজে দেখা গিয়েছিল আম্বিয়া সোহরাবের গাড়িই ধাক্কা মেরে পালিয়ে যাচ্ছে। এর পরেও নাকি প্রমাণের অভাব! এই পারভেজ আরসালান-এর মত আম্বিয়া সোহরাবের পিতা মহম্মদ সোহরাব কলকাতা শহরের একজন বড় ব্যবসায়ী ( যদিও বড়বাজার এলাকায় কান পাতালে শোনা যায় যে সে একজন ফল মাফিয়া), অর্থাৎ টাকার কুমীর। এছাড়া তাদের সব থেকে বড় পরিচয় হল তাদের ধর্মীয় পরিচয়। তারা সংখ্যালঘু মুসলমান। তাই একটা কনশেসন তো তাদের প্রাপ্য!
এক্ষেত্রেও অপরাধী ধর্মে মুসলিম। আর কে না জানে আইনের মানদণ্ড মুসলিম অপরাধীর কাছে এসে অধিকাংশ ক্ষেত্রেই আটকে যায়। শাস্তি দিতে পারে না মুসলিম অপরাধীকে। পশ্চিমবঙ্গের মাটিতে এর উদাহরণ ভুরি ভুরি রয়েছে। ১৭০জন মানুষকে বিষমদ খাইয়ে খুন করা অপরাধী খোঁড়া বাদশা জামিন পেয়ে দিব্বি ঘুরে বেড়াচ্ছে। আম্বিয়া সোহরাব জামিনে মুক্ত। খুনের আসামি শাজাহান শেখ বিন্দাস জীবন কাটাচ্ছে। নলিয়াখালীতে হিন্দুবিরোধী দাঙ্গার নায়ক আহমেদ হাসান ইমরানকে ছোঁয়ার ক্ষমতা নেই পুলিসের। রমরমা চলছে মগরাহাটের কুখ্যাত মহম্মদ সেলিমের। এ তালিকায় নতুন নাম আগামীদিনে হয়তো যুক্ত হবে – পারভেজ আরসালান! এতকিছু তদন্ত, কেস, গ্রেপ্তার সব‌ই হয়তো উপরে উল্লিখিত ঘটনাগুলোর মত লোক দেখানো। কিন্তু পশ্চিমবঙ্গের মাটিতে একটি বিশেষ ধারা যে স্থায়ী হচ্ছে- মুসলিম হলে সে অপরাধ  করলেও বেশিরভাগ ক্ষেত্রেই তার শাস্তি হবে না, এ বিষয়ে বাঙালি হিন্দু ভেবেও দেখবে না। সব ভুলে যাবে। তারপর জীবনের ক্ষুদ্র ক্ষুদ্র আনন্দকে সেলিব্রেট করবে আরসালানের বিরিয়ানি খেয়ে।

Leave a Reply

Fill in your details below or click an icon to log in:

WordPress.com Logo

You are commenting using your WordPress.com account. Log Out /  Change )

Google photo

You are commenting using your Google account. Log Out /  Change )

Twitter picture

You are commenting using your Twitter account. Log Out /  Change )

Facebook photo

You are commenting using your Facebook account. Log Out /  Change )

Connecting to %s