হিন্দুদের নিরাপত্তা ও ক্ষতিপূরণ নিয়ে ভারতকে আস্বস্ত করলো বাংলাদেশ সরকার

sushama swaraj hinduder nirapotta bangladeshফেসবুকের একটি ভুয়ো পোস্টকে কেন্দ্র করে রংপুরে হিন্দুদের ঘরবাড়ি আগুন দিয়ে পুড়িয়ে দেওয়ার ঘটনায় উদ্বেগ প্রকাশ করেছেন ভারতের বিদেশমন্ত্রী সুষমা স্বরাজ। ওই হামলায় যাদের ঘরবাড়িতে অগ্নিসংযোগ ঘটনানো হয়েছে, বাংলাদেশ সরকার তাদের ক্ষতিপূরণ দেবে বলেও নিশ্চিত করেছেন সুষমা। কারণ এই প্রথমবার বাংলাদেশ দাঙ্গায় আক্রান্ত হিন্দুদের ক্ষতিপূরণ দেওয়া নিয়ে আশ্বস্ত করছে ভারতকে।

গত রবিবার ট্যুইটারে ভারতীয় পররাষ্ট্রমন্ত্রী নিজেই একথা জানিয়ে লেখেন, “ঢাকায় অবস্থিত ভারতীয় হাইকমিশন থেকে আমরা বিস্তারিত তথ্য পেয়েছি। বাংলাদেশ কর্তৃপক্ষের পক্ষ থেকে ভারতীয় হাইকমিশনারকে আশ্বাস দেওয়া হয়েছে যে, ওই হামলায় ক্ষতিগ্রস্তদের ঘরবাড়ি নির্মাণে ক্ষতিপূরণ দেওয়া হবে এবং তাদের পর্যাপ্ত নিরাপত্তা প্রদান করা হবে”। উল্লেখ্য, অশিক্ষিত এক হিন্দুর নামে ফেসবুকে ভুয়ো আকাউন্ট বানিয়ে, ধর্মীয় অবমাননাকর ছবি এবং স্ট্যাটাস দেওয়ার অভিযোগে শুক্রবার বিকালে রংপুরে হিন্দুদের বেশ কয়েকটি বাড়িঘরে আগুন লাগানো এবং ভাঙচুর চালানো হয়। ঘটনাস্থলে পুলিশ পৌঁছালে, পুলিশের সঙ্গে বিক্ষোভকারীদের সংঘর্ষে একজন নিহত হন। পরে সদর উপজেলা প্রশাসনের পক্ষ থেকে ক্ষতিগ্রস্ত হিন্দু পরিবারগুলোকে ক্ষতিপূরণ দেওয়ার কথা জানানো হয়েছে এবং সঙ্গে এই ক্ষতিপূরণ দেওয়ার ব্যাপারটা ভারতের ভারতের পররাষ্ট্রমন্ত্রী সুষমা স্বরাজকেও জানানো হয়েছে।
হাসিনা সরকার যে কোন অবস্থাতেই ভারতের সঙ্গে ভাল সম্পর্ক রাখতে ইচ্ছুক বলেই এই পদক্ষেপ নেওয়া হয়েছে বলে অনেকেই মনে করছেন। অনেকে আবার এই পদক্ষেপের জন্য নরেন্দ্র মোদি সরকারের কূটনৈতিক দৌতের ফল বলেও মনে করছেন। কিন্তু কারণ যাই থাক না কেন, যতদিন না এই ধরণের দাঙ্গা বন্ধ হচ্ছে এবং দাঙ্গাকারিদের দৃষ্টান্ত মূলক শাস্তি দেওয়া যাচ্ছে ততদিন আক্রান্তদের অবস্থার পরিবর্তন ঘটবে না।

Leave a Reply

Fill in your details below or click an icon to log in:

WordPress.com Logo

You are commenting using your WordPress.com account. Log Out /  Change )

Google photo

You are commenting using your Google account. Log Out /  Change )

Twitter picture

You are commenting using your Twitter account. Log Out /  Change )

Facebook photo

You are commenting using your Facebook account. Log Out /  Change )

Connecting to %s