আসামের জাতীয় নাগরিকপঞ্জী  নিয়ে খুনোখুনির হুমকি দিলেন মাওলানা মাদানী

assame jatiyo nagorikponji niye humki maulanar‘মারব নইলে মরব, হিংসা বাড়বে, খুনোখুনি হবে অসমে’, এমন হুংকার দিলেন জমিয়তে-উলামায়ে-হিন্দের সর্বভারতীয় সভাপতি মাদানি। গতকাল ১৪ই নভেম্বর, মঙ্গলবার নয়াদিল্লিতে অ্যাকশন কমিটি ফর অসম নামের এক সংগঠনের আয়োজিত অনুষ্ঠানে অসমে চলমান জাতীয় নাগরিকপঞ্জি (এনআরসি) থেকে ৫০ লক্ষ মুসলমানের নাম ছেঁটে ফেলা হচ্ছে এই আশঙ্কা করে জমিয়ত উলেমার সর্বভারতীয় সভাপতি মওলানা আর্শাদ মাদানি বক্তব্য পেশ করছিলেন। বক্তব্যে তিনি এনআরসি নবায়নের পরিপ্রেক্ষিতে বেশ কিছু ভয়ংকর হুঙ্কার দিয়েছেন।

অসমে বিজেপি-বিরোধী চিন্তাধারার বেশ কয়েকজন বিশিষ্ট ব্যক্তিকে আমন্ত্রণ জানানো হয়েছিল ওই সম্মেলনে। ছিলেন গুয়াহাটি বিশ্ববিদ্যালয়ের প্রাক্তন অধ্যাপক হীরেন গোহাঁই, আইনজীবী হাফিজ রশিদ আহমেদ চৌধুরী, প্রবীণ সাংবাদিক হায়দর হুসেন, অধ্যাপক অপূর্ব বরুয়া সাংবাদিক মনজিৎ মহন্ত প্রমুখ।

সম্মেলনে ভাষণ দিতে গিয়ে অসমে চলমান এনআরসি থেকে ৫০ মুসলমানের নাম ছেঁটে ফেলার পরিণাম ভুগতে হবে, অসমকে মায়ানমার তৈরি করতে চলেছে বিজেপি সরকার, এই সব মুসলানকে ভিটেছাড়া করলে রাজ্যে আগুন জ্বলবে, খুনোখুনি হবে ইত্যাদি ইত্যাদি নানা  হুংকার দিয়েছেন আর্শাদ।

গতকাল মাদানির বক্তব্য সংবাদমাধ্যমে সম্প্রচারিত হওয়ার পর থেকে অসমে নতুন করে অশান্তির বাতাবরণ সৃষ্টি হচ্ছে। রাজ্যের বিভিন্ন প্রান্তে মাদানির কুশপুতুল পোড়ানো হচ্ছে। তাঁর বক্তব্যের বিরুদ্ধে গর্জে উঠেছে রাজ্যের বহু মুসলিম সংগঠনও।

Leave a Reply

Fill in your details below or click an icon to log in:

WordPress.com Logo

You are commenting using your WordPress.com account. Log Out /  Change )

Google photo

You are commenting using your Google account. Log Out /  Change )

Twitter picture

You are commenting using your Twitter account. Log Out /  Change )

Facebook photo

You are commenting using your Facebook account. Log Out /  Change )

Connecting to %s