কাশ্মীরে জঙ্গি যোগ, ৩৬ কোটি টাকা মূল্যের বাতিল নোট বাজেয়াপ্ত করল এনআইএ, গ্রেফতার ৯

batil note bajeyaptoনোট বাতিলের বর্ষপূর্তির আগে ন্যাশনাল ইনভেস্টিগেশন এজেন্সি (এনআইএ) বাজেয়াপ্ত করল প্রায় ৩৬ কোটি টাকা মূল্যের বাতিল নোট। গ্রেফতার করা হয়েছে নয়জনকে। ওই নোটগুলির সঙ্গে জম্মু ও কাশ্মীরের সন্ত্রাসবাদী ও বিচ্ছিন্নতাবাদী কার্যকলাপে অর্থ যোগানের যোগ রয়েছে বলে অভিযোগ।

এনআইএ-এর দল গতকাল ৭ই নভেম্বর, মঙ্গলবার রাজধানীর কনট প্লেস এলাকায় সাত জনকে ধরে ফেলে। ওই সময় তারা চারটি গাড়িতে ২৮ টি কার্টুনে ভরে বাতিল ৫০০ ও ১০০০ টাকার বাতিল নোট নিয়ে যাচ্ছিল বলে জানিয়েছেন এনআইএ-এর মুখপাত্র। ওই মুখপাত্র আরো জানিয়েছেন, ধৃতদের জেরার জন্য এনআইএ-এর সদর দফতরে নিয়ে আসা হয়। পরে সন্ধ্যেবেলায় ওই চক্রের আরও তিনজনকে ধরা হয়। প্রাথমিক জিজ্ঞাসাবাদের পর জম্মু ও কাশ্মীরে জঙ্গি কার্যকলাপে অর্থ যোগানের মামলায় নয়জনকে গ্রেফতার করা হয়। আগামীকাল ধৃতদের বিশেষ এনআইএ আদালতে পেশ করা হবে।

ধৃতরা হল দিল্লির বাসিন্দা প্রদীপ চৌহান, ভগবান সিংহ, বিনোদ শ্রীধর শেট্টি, মুম্বইয়ের দীপক তোপরানি, আমরোহার এজাজুল হাসান, নাগপুরের জসবিন্দর সিংহ এবং জম্মু ও কাশ্মীরের বাসিন্দা উমর মুস্তাক দার (পুলওয়ামা), শাহনওয়াজ মির (শ্রীনগর) এবং মহম্মদ ইউসুফ সোফি (অনন্তনাগ)।

মুখপাত্রটি আরও জানিয়েছেন, কাশ্মীর উপত্যকায় সন্ত্রাসে অর্থ যোগানের একটি মামলার তদন্ত করতে গিয়ে ধৃতদের গতিবিধি সম্পর্কে খোঁজখবর পায় এনআইএ। তদন্তে জানা যায় যে, ধৃতদের সঙ্গে জঙ্গি ও বিচ্ছিন্নতাবাদীদের যোগ রয়েছে এবং তাদের কাছে প্রচুর বাতিল নোট রয়েছে। তাদের ওপর নজরদারি বাড়ানো হয়। এতেই ফাঁস হয়ে যায় চক্রান্ত। ওই চক্রের এক সদস্য বাতিল নোটগুলি  বৈধ নোটে বদলে ফেলার চেষ্টা করতে গেলে তারা ধরা পড়ে।

Leave a Reply

Fill in your details below or click an icon to log in:

WordPress.com Logo

You are commenting using your WordPress.com account. Log Out /  Change )

Google photo

You are commenting using your Google account. Log Out /  Change )

Twitter picture

You are commenting using your Twitter account. Log Out /  Change )

Facebook photo

You are commenting using your Facebook account. Log Out /  Change )

Connecting to %s