কালিয়াচকে প্রায় ১০লক্ষ টাকার জালনোট উদ্ধার, গ্রেপ্তার এক্রামুল শেখ

ফের মালদহ থেকে নতুন ২০০০ টাকার নোটের প্রায় ১০ লক্ষ টাকার জালনোট বাজেয়াপ্ত হল। গত ৭ই নভেম্বর, মঙ্গলবার ভোররাতে মালদহের কালিয়াচকের আইটিআই মোড় থেকে বিএসএফ এক ব্যক্তিকে ওই জালনোটসহ আটক করে। ধৃতের কাছ থেকে ৯ লক্ষ ৭০ হাজার টাকার জালনোট বাজেয়াপ্ত হয়েছে। কালিয়াচকের চরিঅনন্তপুরের বাসিন্দা ধৃতের নাম এক্রামুল শেখ। তার অন্তর্বাসের ভিতরে চারটি বান্ডিলে নোটগুলি লুকনো ছিল। বিএসএফ সূত্রে জানা গিয়েছে, এই নোটগুলি বাংলাদেশ হয়ে আসা সর্বাধুনিক গুণমানের। এর আগে ফরাক্কা থেকে এই একই গুণমানের নোট ধরা পড়েছিল। সিরিজ সংখ্যাতে মিল আছে কি না তা যাচাই করে দেখা হচ্ছে।

বিএসএফের ডিআইজি (দক্ষিণবঙ্গ) আরপিএস জয়সওয়াল বলেন, ওই ব্যক্তিকে জিজ্ঞাসাবাদ করে কিছু তথ্য মিলেছে। আমরা আটক ব্যক্তিকে কালিয়াচক থানার হাতে তুলে দিয়েছি। ধৃতের কাছ থেকে ৪৮৫টি জাল দু’হাজারের নোট মিলেছে। এনিয়ে নভেম্বর পর্যন্ত আমরা ৫৩ লক্ষ ৫৬ হাজার টাকার জালনোট বাজেয়াপ্ত করেছি।

বিএসএফ সূত্রে জানা গিয়েছে, সোমবার রাতেই বিএসএফের কাছে জালনোটের চোরাচালান নিয়ে খবর আসে। সেই মোতাবেক তিনটি বাহিনী তৈরি করে একটিকে গোলাপগঞ্জ বাজার, একটিকে আইটিআই মোড় ও অন্যটিকে গোলাপগঞ্জ-কালিয়াচক লিংক রোডে মোতায়েন করা হয়। ভোরে আইটিআই মোড়ের দিকে মধ্যবয়স্ক এক ব্যক্তিকে বিএসএফ জওয়ানরা আসতে দেখে। তাকে দাঁড়াতে বললে সে পালানোর চেষ্টা করে। তখনই জওয়ানরা তাকে তাড়া করে ধরে ফেলে। ধৃতকে তল্লাশি চালিয়ে তার অন্তর্বাসের ভেতর থেকে চারটি নোটের বান্ডিল উদ্ধার করা হয়।

বিএসএফ সূত্রে জানা গিয়েছে, উদ্ধার হওয়া নোটগুলি উন্নত মানের। বস্তুত সর্বশেষ যে প্রায় নিখুঁত গুণমানের নোট পাচারকারীরা বাজারে ছেড়েছিল এদিনের নোট সেই গোত্রেরই। এই নোট কত পরিমাণ ছাপানো হয়েছে তা বোঝার জন্য বিএসএফের গোয়েন্দাবিভাগ তৎপরতা শুরু করেছে।

Leave a Reply

Fill in your details below or click an icon to log in:

WordPress.com Logo

You are commenting using your WordPress.com account. Log Out /  Change )

Google photo

You are commenting using your Google account. Log Out /  Change )

Twitter picture

You are commenting using your Twitter account. Log Out /  Change )

Facebook photo

You are commenting using your Facebook account. Log Out /  Change )

Connecting to %s