সীমান্তে ফের অনুপ্রবেশের চেষ্টা, নিকেশ ৩ জঙ্গি

2017_1$largeimg10_Tuesday_2017_145759747.JPGফের জঙ্গি অনুপ্রবেশ রুখে দিল ভারতীয় সেনা। গুলির লড়াইয়ে তিন জঙ্গিকে নিকেশ করা হয়েছে বলেও সেনা সূত্রে খবর। বৃহস্পতিবার (২৭শে জুলাই) জম্মু কাশ্মীরের বান্দিপোরা জেলার গুরেজ সেক্টরে এই অনুপ্রবেশের ঘটনা ঘটে। সীমান্তে কিছু অপরিচিত ব্যক্তির আনাগোনার খবর পায় সেনা। সেই সূত্রে শুরু হয় চিরুনি তল্লাশি। সেখানেই গুলি চালাতে শুরু করে জঙ্গিরা। পাল্টা জবাব দেয় ভারতীয় সেনাও।
প্রসঙ্গত, গত ২৩শে জুলাই, রবিবার অনুপ্রবেশ করতে গিয়ে কুপওয়ারার মাচিল সেক্টরে সীমান্তে এলাকায় এক জঙ্গির মৃত্যু হয়। এই বছর ভারতীয় সেনা ২২টি অনুপ্রবেশের চেষ্টা রুখেছে। সশস্ত্র ৩৮ জন অনুপ্রবেশকারীকে খতম করা সম্ভব হয়েছে। রাজ্যসভায় কেন্দ্রের দেওয়া তথ্যের ভিত্তিতে জানা যাচ্ছে, ২০১৪ সাল থেকে এখনও পর্যন্ত ১৪২ জন জঙ্গিকে নিকেশ করা হয়েছে। তবে অন্যদিকে, শহিদ হয়েছেন ২৯ জন সেনা আধিকারিক। প্রতিরক্ষা মন্ত্রকের রাষ্ট্রমন্ত্রী জানিয়েছেন, ২০১৪ সাল থেকে এখনও পর্যন্ত ৮৪টি অনুপ্রবেশের চেষ্টা আটকেছে সেনা।
গত ৯ জুলাই ত্রালের আরিবাল শহরে সিআরপিএফ ক্যাম্পে গ্রেনেড নিয়ে হামলা চালায়। সেই ঘটনায় এই জওয়ান আহত হন। ঠিক তার পর দিনই অর্থাত্ ১০ জুলাই বাতেঙ্গুতে অমরনাথ যাত্রীদের উপর জঙ্গিরা হামলা চালিয়েছিল। সে দিনের ঘটনায় ৭ পুণ্যার্থীর মৃত্যু হয়। আহত হয়েছিলেন অন্ততপক্ষে ১৯ জন। ১১ জুলাই বদগামে তিন জঙ্গিকে গুলি করে মারে সেনা।

 

Advertisements