লাভ জেহাদকে কেন্দ্র করে সাম্প্রদায়িকতার আঁচ এবার লাদাখে

এবার সাম্প্রদায়িক উত্তেজনা লাদাখে। একটি লাভ জেহাদের ঘটনাকে কেন্দ্র করে বৌদ্ধ ও মুসলিম পরিবারের মধ্যে দ্বন্দ্ব থেকেই এই উত্তেজনার সূত্রপাত। এই বিষয়ে ইতিমধ্যেই কাশ্মীরের মুখ্যমন্ত্রী মেহবুবা মুফতি ও প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর কাছে চিঠি লিখেছে ‘লাদাখ বুদ্ধিস্ট অ্যাসোসিয়েশন।

জানা গিয়েছে, এক বৌদ্ধধর্মাবলম্বী যুবতী শিফার সঙ্গে মুসলিম যুবক কার্গিলের মুরতাজা আগার বিয়ে নিয়ে ক্রমাগত চড়ছে সাম্প্রদায়িক হিংসার পারদ। এই ঘটনার জেরে সাম্প্রদায়িক উত্তেজনা তৈরি হয়েছে লাদাখে। এই বিয়ে নিয়ে লাদাখের বৌদ্ধ ও মুসলিমদের মধ্যে উত্তেজনা এতটাই চরমে যে, সমস্যা সমাধানে লাদাখ বুদ্ধিস্ট অ্যাসোসিয়েশন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর সাহায্য চেয়েছে। সেখানের বৌদ্ধ ধর্মাবলম্বীদের দাবি, অবিলম্বে তাঁদের কাছে ফেরত আসতে হবে বিবাহিত ওই বৌদ্ধ মহিলাকে। এবিষয়ে সমাধানের রাস্তা খুঁজে জম্মু ও কাশ্মীরের মুখ্যমন্ত্রী মেহবুবা মুফতির কাছেও চিঠি পাঠায় ওই বৌদ্ধ সংগঠন।

২০১৫ সালে হওয়া এই বিয়েতে ওই বৌদ্ধ যুবতী ধর্ম পরিবর্তন করে ইসলাম ধর্ম গ্রহণ করেন।এতদিন পরে সেই ঘটনার পরিপ্রেক্ষিতে ফের একবার অশান্ত হয়ে উঠছে লাদাখ। প্রসঙ্গতঃ উল্লেখ্য, লাদাখে ৫১ শতাংশ মানুষ বৌদ্ধ ও ৪৯ শতাংশ মুসলিম।

Advertisements