জাতীয় সঙ্গীত গাওয়া ইসলাম বিরোধী, দাবি মৌলবীদের

imagesজাতীয় সঙ্গীত গাইবেন না, তা ইসলাম বিরোধী। একইভাবে ভিডিও রেকর্ড করাও ইসলাম সম্মত নয়। উত্তরপ্রদেশ সরকার রাজ্যের মাদ্রাসাগুলিতে ১৫ অগাস্ট জাতীয় সঙ্গীত গাওয়া ও অনুষ্ঠানের ভিডিও রেকর্ডিং অত্যাবশ্যক ঘোষণার পরদিনই এ কথা বললেন মুসলমান মৌলবীরা। তাঁদের বক্তব্য, স্বাধীনতা দিবসকে দেশপ্রেমী দিবস হিসেবে পালন করুন, আপত্তি নেই কিন্তু জাতীয় সঙ্গীত গাওয়া চলবে না।
মৌলবীদের দাবি, রবীন্দ্রনাথ ঠাকুর জাতীয় সঙ্গীত লেখেন ব্রিটিশ রাজা পঞ্চম জর্জের উদ্দেশে। কিন্তু ইসলাম বলছে, অধিনায়ক স্বয়ং আল্লা, কোনও ব্যক্তি নয়। জাতীয় সঙ্গীতকে অসম্মান করা হচ্ছে না কিন্তু ধর্মীয় অনুভূতির কারণে তা গাওয়া সম্ভব নয়।
মৌলবীদের আরও বক্তব্য, শরিয়া অনুয়ায়ী ফটোগ্রাফি ও ভিডিওগ্রাফি ইসলাম বিরোধী। কিন্তু উত্তরপ্রদেশ সরকার মাদ্রাসায় সেই নিয়ম ভাঙার কথা বলছে। তাই তাঁদের দাবি, মাদ্রাসায় জাতীয় পতাকা উত্তোলন করা হোক, মিষ্টি বিতরণ চলুক, স্বাধীনতা সংগ্রামীদের কথা মনে করাও হোক কিন্তু গান হোক ইকবালের সারে জাঁহা সে আচ্ছা, জন গণ মন নয়। জাতীয় সঙ্গীত গাওয়ার নির্দেশ প্রত্যাহারের জন্য যোগী আদিত্যনাথকে অনুরোধ করেছেন তাঁরা। তা না হলে এই নির্দেশ অমান্য করা ছাড়া মুসলমানদের আর উপায় থাকবে না।

Advertisements