মগরাহাটের মাখাল তলায় মতুয়াদের দোলযাত্রার উপরে হামলা

মগরাহাটের মাখাল তলায় মসজিদের সামনে দিয়ে দোল পূর্নিমার শোভাযাত্রা যাবার সময় হিন্দু মুসলমান সংঘর্ষে এক হিন্দু যুবকের গুরুতররূপে আহত হবার খবর পাওয়া গেছে।
স্থানীয় সূত্রে প্রাপ্ত খবর অনুযায়ী এদিন স্থানীয় মতুয়াদের ৫০-৬০ জনের একটি বর্নময় শোভাযাত্রা মাখাল তলা’র স্থানীয় একটি মসজিদের সামনে দিয়ে যাবার সময় মুসলমান গ্রামবাসীরা তাদের গতিরোধ করে। এই নিয়ে শোভাযাত্রারত মতুয়া নারী-পুরুষদের সঙ্গে গ্রামবাসীদের বচসা শুরু হয়। এরপরই তাদের হাতে মতুয়ারা নারী-পুরুষ নির্বিশেষে আক্রান্ত হন বলে অভিযোগ। ঘটনায় জনৈক অজয় নামক একব্যক্তি জখম হন। পরে স্থানীয় স্বাস্থ্যকেন্দ্র থেকে প্রাথমিক চিকিৎসার পর তাকে ছেড়ে দেওয়া হয়।
এদিকে তখনকার মত ব্যাপারটি’র নিষ্পত্তি হলেও এদিন সন্ধ্যে’র সময় পুনরায় স্থানীয় মতুয়াদের উপর গ্রামবাসী মুসলমানেদের চড়াও হবার বিষয়টি সামনে আসে। এতে লাল্টু ও সোমনাথ নামক দুই হিন্দু’র উপর আক্রমণ করা হয় বলে অভিযোগ। অথচ খবর পেয়ে মগরা হাট থানার পুলিশ লাল্টুকে আটক করলে, হিন্দু সংহতির স্থানীয় প্রতিনিধি শ্রী হারান মন্ডলের প্রতিনিধিত্বে একটি দল গিয়ে থানা থেকে তাকে ছাড়িয়ে নিয়ে আসে। শ্রী মন্ডলের পক্ষ থেকে স্থানীয় পঞ্চায়েতের সালিশি সভার মাধ্যমে বিষয়টি’র চূড়ান্ত নিষ্পত্তি করা হবে বলেও প্রশাসনকে আশ্বাস দেওয়া হয়। অথচ তা সত্ত্বেও সর্বশেষ প্রাপ্ত খবর অনুযায়ী এলাকার মুসলমানেদের প্রবল চাপে নতি স্বীকার করে থানার পক্ষ থেকে শ্রী মন্ডল সহ ৫-৬ জনের নামে মগরাহাট থানার পুলিশ স্বতঃপ্রণোদিত ভাবে সুয়োমোটো মামলা করতে চলেছে বলে সংগঠনের পক্ষে আশঙ্কা প্রকাশ করা হয়েছে।
ঘটনার পর থেকে এলাকায় উত্তেজনা প্রশমনের উদ্দেশ্যে রাতারাতি এলাকায় একটি পুলিশক্যাম্প স্থাপনা করে তাতে কিছু সিভিক পুলিশ মোতায়েন করা হয়েছে বলেও জানা গেছে।

Advertisements