অন্যায়ের প্রতিবাদ করায় হিন্দুরা আক্রান্ত : উত্তপ্ত জয়্নগরের ঢোষা

ফেসবুকে পঞ্চম শ্রেণির এক হিন্দু ছাত্রীর ছবি পোস্ট করে ঢোষা হাইস্কুলের আরবী শিক্ষক শেখ সোহরাব আলী। এর পরিপ্রেক্ষিতে অভিভাবকদের মধ্যে ছড়িয়ে পরে অসন্তোষ। ১৯ আগস্ট তারা স্কুলে এসে ঘটনার প্রতিবাদ জানায়। পরে স্কুলের প্রধান শিক্ষকের হস্তক্ষেপে আপোষ মীমাংসার মাধ্যমে বিষয়টির নিষ্পত্তি হয়। পরের দিন, অর্থাৎ ২০ আগস্ট সকালে ১০ তা নাগাদ বিভিন্ন এলাকা থেকে প্রায় পাঁচশ মুসলমান জনৈক মুসা করিম মোল্লার নেতৃত্বে মারাত্মক অস্ত্রশস্ত্র সহ ঢোষা হাটে জমায়েত হয়। শেখ সোহরাব আলীকে হেনস্থা করার প্রতিবাদে হিন্দু বিরোধী স্লোগান দিতে দিতে তারা হাটে ঢুকে পড়ে এবং হিন্দুদের দোকান ভাঙ্গচুর ও লুটপাট শুরু করে। হিন্দুদের পক্ষ থেকেও প্রতিরোধ করার চেষ্টা করা হয়, ফলে তুমুল সংঘর্ষ শুরু হয়। ইতিমধ্যে জয়নগর থানার ও.সি বিশ্বজিত ব্যানার্জীর নেতৃত্বে পুলিশ বাহিনী ঘটনাস্থলে উপস্থিত হয় এবং পরিস্থিতি নিয়ন্ত্রণে আনার চেষ্টা করে। ঘটনাস্থল থেকে পুলিশ মোট ১২ জনকে গ্রেপ্তার করেছে বলে খবর পাওয়া গেছে।
বর্তমানে যে হারে ধর্ষণ এবং অপহরণের ঘটনা ঘটে চলেছে, তাতে মানুষের অবস্থা ঠিক ঘর পোড়া গরুর মোট। তাই পঞ্চম শ্রেণীর এক ছাত্রীর ছবি ফেসবুকে পোস্ট করায় অভিভাবকরা স্কুলে গিয়ে এর প্রতিবাদ জানান। কিন্তু শুধুমাত্র এই কারণে স্থানীয় মুসলিম দুষ্কৃতিদের এই ভাবে হিন্দুদের উপরে ঝাপিয়ে পড়ার ঘটনা স্থানীয় হিন্দুদের মনে ব্যাপক প্রতিক্রিয়া সৃষ্টি করেছে। জনৈক অভিভাবকের কথায়, “তাহলে কি একজন অন্যায়কারীর বিরুদ্ধে শুধুমাত্র এই কারণেই প্রতিবাদ করা যাবে না, যে সে মুসলমান? তারা অন্যায় করলেও তাদের সমর্থনে দলে দলে মুসলমান এভাবে দাঙ্গা-হাঙ্গামা করবে? তাহলে তাদের সাথে মিলেমিশে থাকা কিভাবে সম্ভব?”
প্রসঙ্গত, পুলিশের সূত্র অনুসারে ঢোষা হাটে ৭-৮ টি দোকান লুটপাট হয়েছে। কিন্তু স্থানীয় সূত্রে খবর পাওয়া গেছে লুটপাট হওয়া দোকানের সংখ্যা ২৫ এরও বেশী। পুলিশ ঘটনাস্থল থেকে ছয়জন হিন্দু এবং ছয়জন মুসলমানকে গ্রেপ্তার করলেও মূল অভিযুক্ত মুসা করিম মোল্লা এখনও পুলিশের নাগালের বাইরে। স্বতঃ প্রণোদিত হয়ে পুলিশ জয়নগর থানায় 147/148/149/153A/505(2)/506/325/427 ধারায় ধৃতদের বিরুদ্ধে কেস দায়ের করেছে (কেস নং : 910/14)।

Leave a Reply

Fill in your details below or click an icon to log in:

WordPress.com Logo

You are commenting using your WordPress.com account. Log Out / Change )

Twitter picture

You are commenting using your Twitter account. Log Out / Change )

Facebook photo

You are commenting using your Facebook account. Log Out / Change )

Google+ photo

You are commenting using your Google+ account. Log Out / Change )

Connecting to %s