দশমীতে বিসর্জনের সময়সীমা বাড়িয়ে রাত ১০ টা পর্যন্ত করা হল

প্রথমে সময়সীমা ছিল সন্ধ্যা ৬টা। রাজ্য সরকার শুক্রবার কলকাতা হাইকোর্টে জানায়, দশমীতে প্রতিমা নিরঞ্জনের সময় রাত ১০টা পর্যন্ত বাড়ানো হয়েছে। ওই দিনের জন্য সেটা বাড়িয়ে রাত দেড়টা করা যায় কি না, রাজ্যকে তা বিবেচনা করে দেখার নির্দেশ দিয়েছে হাইকোর্ট। ১৮ সেপ্টেম্বর, সোমবার সরকারকে মতামত জানাতে হবে আদালতে।

রাজ্য আগে ঘোষণা করেছিল, দশমীতে সন্ধ্যা ৬টা পর্যন্ত দুর্গাপ্রতিমা ভাসান দেওয়া যাবে। একাদশীতে প্রতিমা বিসর্জন চলবেই না। কারণ, একাদশীতে রাজ্য জুড়ে অন্য একটি ধর্মীয় শোভাযাত্রা হবে। রাজ্য সরকারের এই নির্দেশকে চ্যালেঞ্জ জানিয়ে হাইকোর্টের প্রধান বিচারপতি  নিশীথা মাত্রের ডিভিশন বেঞ্চে জনস্বার্থে মামলা দায়ের করেছেন আইনজীবী স্মরজিৎ রায়চৌধুরী।

এ দিন সেই মামলার শুনানিতে ওই আইনজীবী জানান, প্রথমত, পঞ্জিকামতে দুর্গাপুজোর দশমীতে নিরঞ্জন চলবে রাত ১টা ২৬ মিনিট পর্যন্ত। তা হলে সন্ধ্যা ৬টায় ভাসান সাঙ্গ করার নির্দেশ কেন? দ্বিতীয়ত, পরের দিন অর্থাৎ একাদশীতে বিসর্জন বন্ধ রাখার যুক্তি হিসেবে সরকার অন্য একটি ধর্মীয় মিছিলের কথা বলেছে। স্মরজিৎবাবুর বক্তব্য, এই যুক্তিও টেকে না। কেননা কোনও ধর্মীয় মিছিলের জন্য অন্য একটি ধর্মের আচার-অনুষ্ঠানে নিষেধাজ্ঞা জারি করা হলে তো নাগরিকদের সাংবিধানিক অধিকার ক্ষুণ্ণ করা হয়। তাঁর আর্জি, আদালত এই ব্যাপারে অবিলম্বে হস্তক্ষেপ করুক।রাজ্যের অ্যাডভোকেট জেনারেল (এজি) কিশোর দত্ত আদালতে জানান, দশমীর দিন নিরঞ্জনের সময়সীমা সন্ধ্যা ৬টার থেকে রাত ১০টা পর্যন্ত বাড়ানো হয়েছে। বর্ধিত এই সময়টা বিসর্জনের পক্ষে যথেষ্ট। তা ছাড়া দশমীতেই রাত ১২টার পরে অন্য একটি সম্প্রদায়ের ধর্মীয় মিছিলের মহড়া শুরু হয়ে যাবে। এজি-র বক্তব্য শুনে ভারপ্রাপ্ত প্রধান বিচারপতি মাত্রে বলেন, ‘‘মুম্বইয়ে কিন্তু গণেশ পুজোর শোভাযাত্রা এবং অন্যান্য ধর্মীয় মিছিল একসঙ্গেই রাস্তায় বেরোয়। মুম্বই পুলিশ দক্ষতার সঙ্গে দু’ধরনের শোভাযাত্রাই নিয়ন্ত্রণ করে!’’এজি তখন জানান, দশমীতে রাত ১২টার পরে এবং একাদশীতে যাঁরা ধর্মীয় মিছিল বার করতে চাইছেন, তাঁরা পুলিশের কাছে অনুমতি চেয়ে আগেই আবেদন করেছেন। পুলিশ তা খতিয়ে দেখছে। শুনে ডিভিশন বেঞ্চের অন্য বিচারপতি তপোব্রত চক্রবর্তী এজি-র কাছে জানতে চান, ক’টি আবেদন এখনও জমা পড়েছে? এজি জানান, দু’টি। বিচারপতি চক্রবর্তী জানতে চান, কোন সময়ে অন্য ধর্মীয় মিছিল বার করার অনুমতি চাওয়া হয়েছে? এজি জানান, একাদশীতে সকাল ৮টার পরে। ‘‘সে-ক্ষেত্রে দশমীতে রাত দেড়টা পর্যন্ত দুর্গাপ্রতিমা নিরঞ্জন করতে দিতে অসুবিধা কোথায়,’’ প্রশ্ন তোলেন বিচারপতি চক্রবর্তী। বিচারপতি মাত্রে দু’পক্ষের বক্তব্য শুনে এজি-কে নির্দেশ, নিরঞ্জনের সময় আরও বাড়ানো যায় কি না, রাজ্য তা বিবেচনা করে সোমবার আদালতে জানিয়ে দিক।

Advertisements