উত্তরবঙ্গে বাংলাদেশ সীমান্তে ৮০ ফুট টানেলের খোঁজ পেল BSF

tanelবাংলাদেশের সীমান্তে ৮০ ফুট লম্বা টানলে খুঁজে পেল বিএসএফ। উত্তরবঙ্গে তল্লাশি চালাতে গিয়ে বিশাল এই সুড়ঙ্গ খুঁজে পেয়েছে সীমান্ত রক্ষীবাহিনী। তারা জানিয়েছে, উত্তর দিনাজপুরের চোপড়া-ফতেপুর সীমান্তে আউটপোস্টের কাছ ঘেঁষে এই সুড়ঙ্গ চলে গিয়েছে বলে জানা গিয়েছে।
বিএসএফ আধিকারিকদের অনুমান, পশু পাচারকারীরা ওই সুড়ঙ্গ তৈরি করেছে। তাদের কারবারের সুবিধার জন্যই এই কাজ করেছে তারা। বিএসএফের ডেপুটি ইন্সপেক্টর জেনারেল দেবী শরণ সিংহ জানিয়েছেন, পাচারকারী কাঁটাতারের নিচে মাটির গভীরে এই সুড়ঙ্গ খুঁড়ছিল। ভারত-বাংলাদেশ সীমান্তে কাঁটাতারের বেড়া বাংলাদেশে পশু পাচারের কাছে সমস্যা হয়ে উঠেছে। তার জন্যই ওই সুড়ঙ্গ খোলা হয়েছে। তিনি আরও জানান, উত্তরবঙ্গের চা বাগান এলাকায় মাটির তলা দিয়ে এই সুড়ঙ্গ তৈরি করা হয়েছিল। দীর্ঘদিন ধরে এটি তৈরি হয়েছে। মূলত রাতেই বেলাতেই সবার অলক্ষ্যে মাটি খোঁড়ার কাজ হয়েছে।
গত ২০ বছরে পাকিস্তান সীমান্তে একাধিক সুড়ঙ্গের সন্ধান পেয়েছে বিএসএফ। ফেব্রুয়ারি মাসে সাম্বা সেক্টরের কাছে একটি সুড়ঙ্গের সন্ধান পাওয়া যায়। জঙ্গি অনুপ্রবেশের জন্য তৈরি করা ওই টানেল ছিল ২০ ফুট লম্বা আর আড়াই ফুট চওড়া। তবে বাংলাদেশের সীমান্তে এই নিয়ে দ্বিতীয়বার সুড়ঙ্গের খোঁজ মিলল। এর আগে মার্চ মাসে মেঘালয়ের কাছে একটি ২০-২৫ ফুট গভীর টানেল পাওয়া যায় যা সীমান্ত থেকে ২০০ মিটার দূরে ছিল।