কোরান পড়ুন, হাদিস পড়ুন, ইসলামকে জানুন

এই রোগেই তো ঘোড়া মরেছে। আপনারা লিখেন – ” ইসলাম তো এটা বলে না “। আপনাদের দোষ নেই। আপনাদের পূর্বপুরুষরাও ঠিক এই ভুল, এই অন্যায়টাই করেছিলেন।

ইসলাম কি বলে, আর কি বলে না – আপনারা কি করে জানলেন ? আপনারা ইসলামের কোন বই-টা পড়েছেন ? কোরান ক’পাতা পড়েছেন ? হাদিস ক’পাতা পড়েছেন ? কোরান কাকে বলে, আর হাদিস কাকে বলে জানেন ? কোরান আর হাদিসের মধ্যে তফাৎ কী জানেন ? কোরান কতগুলি আছে, আর হাদিস কতগুলি আছে আপনাদের জানা আছে? কোরানের লেখক কে, আর হাদিসের লেখক কে বা করা আপনি জানেন ? কোরানের এক একটা অধ্যায় (chapter) কে কী বলে, উপ-অধ্যায় (sub-chapter) কে কী বলে আপনি জানেন? এক-একটা বাক্যকে (verse / শ্লোক) কী বলে জানেন? আয়াত বলে। কোরানের আয়াত দুই রকমের হয় জানেন ? মাক্কী ও মাদানী। মাক্কী মানে কী, আর মাদানী মানে কী – জানেন ? কোরানের দুটি আয়াতের মধ্যে যদি আপাত-বিরোধ দেখা যায়, তাহলে কোনটা অনুসরণ করতে হবে জানেন ?

মোমিন, কুফ্র/কুফর, কাফের, শিরক, মুশরিক, বুত, বুত্পরস্ত, দ্বীন, মিল্লত, ধিম্মি, জিহাদ, জিহাদ-বিল-মাল, মুরতাদ, গনিমত, দারুল ইসলাম, দারুল হার্ব, দারুল দাওয়া, ফর্জ/ফর্দ, হিজরা, হিজরত, মুহাজির, মুজাহিদ, সাহাবা, সাহাদাত, যাকাত, গাজী, গজব, নাজিল, খুতবা, তাকিয়া, – এই শব্দগুলোর অর্থ জানেন কি ?
– এগুলো না জেনেই আপনি ইসলাম জেনে গেলেন? ইসলাম কী বলে আর কী বলে না – জেনে গেলেন ?

ঠিক এই ভুল শুধু আপনি নয়, আমাদের পূর্বপুরুষরাও করেছেন। তাইতো আমাদের বাংলা ভাগ হয়েছে। কোটি কোটি বাঙালি হিন্দু বাড়ির মহিলাদের সম্ভ্রম, ভিট়ে মাটি ও সর্বস্ব হারিয়ে রিফিউজি হয়েছেন। চট্টগ্রামের অঙ্কের শিক্ষক সূর্য সেন ৯০০০ কিলোমিটার দূরে বসে থাকা মহারানী ভিক্টোরিয়া আমাদের কতবড় শত্রু চিনতে পারলেন। কিন্তু ঘরের পাশের মানুষটিকে (যারা সেখানকার জনসংখ্যার আশি শতাংশ) চিনতে পারলেন না। কারণ ? কারণ মাস্টারদা কোরান পড়েননি, হাদিস পড়েননি, ইসলামের ইতিহাস পড়েননি, হজরত মহম্মদের জীবনী পড়েননি। তাই তাঁরা রক্ত দিয়ে, প্রাণ দিয়ে ব্রিটিশকে তাড়ালেন। দেশকে স্বাধীন করলেন। কিন্তু সেই তথাকথিত স্বাধীন দেশে তাঁর স্বজন ও বংশধররা হলেন সর্বস্ব হারানো রিফিউজি। কারণ ? কারণ মাষ্টারদা ভিক্টোরিয়া কে চিনেছিলেন, কিন্তু প্রতিবেশিকে চেনেননি। চেনার চেষ্টা করেননি। এর কোন ক্ষমা আছে কি ?

সেই ভুল আজ আপনারা করে চলেছেন। তাই আবার আমাদের এই ভাঙ্গা বাংলা, পশ্চিমবঙ্গ বিপজ্জনকভাবে আবার ইসলামীকরনের খপ্পরে পড়ে গিয়েছে। এর অনিবার্য্য পরিণাম – আবার দেশভাগ, আবার পলায়ন, আবার রিফিউজি ।

বন্ধু, প্রস্তুত হোন সেই পরিণামের জন্য। অথবা কোরান পড়ুন, হাদিস পড়ুন, ইসলামকে জানুন।

অন্ততঃ আম্বেদকরের লেখা “Thoughts On Pakistan” বইটি পড়ুন। এই বইটি “Dr. Babasaheb Ambedkar : Writings And Speeches” -এর Volume- 8 এ আছে। মহারাষ্ট্র রাজ্য সরকার দ্বারা বইটি প্রকাশিত।

তপন ঘোষ