‘সন্ত্রাসবাদী নয়’, সার্টিফিকেট দিয়ে হাফিজ সঈদের মুক্তি দাবি মুশারফের

pervez-musharraf-580x395হাফিজ সঈদ সন্ত্রাসবাদী নয়, সার্টিফিকেট দিলেন পারভেজ মুশারফ। গৃহবন্দি ২০০৮-এর ২৬/১১-র মুম্বই জঙ্গি হামলার মাস্টারমাইন্ডকে ছেড়ে দেওয়া উচিত বলে অভিমত জানিয়েছেন প্রাক্তন পাক সামরিক প্রেসিডেন্ট।
পাকিস্তানের একটি টিভি চ্যানেলের কাছে মুশারফ সঈদের পক্ষ নিয়ে বলেন, ওরা সন্ত্রাসবাদী নয়, বরং দারুণ একটা এনজিও চালায়। পাকিস্তানে ভূমিকম্পের পর বা বন্যা-প্লাবন হলে ত্রাণ বিলি করতে ঝাঁপিয়ে পড়ে। পাক সংবাদপত্র ডন-এর প্রতিবেদনে প্রকাশ, মুশারফ পাক চ্যানেলটিকে বলেছেন, সঈদের সেবামূলক সংস্থা ফালাহ-ই-ইনসানিয়াত ফাউন্ডেশন (আদতে সঈদের জামাত-উদ-দাওয়ার প্রকাশ্য সংগঠন) ‘ধর্মপ্রাণ’ যুবকদের ত্রাণ, দানধ্যানমূলক কাজে লাগাচ্ছে। মুশারফ এও বলেন, ‘আমার মতে, ওরা পাকিস্তানি তালিবানের বিরোধী। পাকিস্তান বা বিশ্বের কোথাও সন্ত্রাসবাদী কাজে জড়িত নয় ওরা। সুতরাং ওদের আলাদা করে দেখতে হবে।’
গত মাসেই সঈদকে এক্সিট কন্ট্রোল লিস্টে ঢুকিয়েছে পাক প্রশাসন, যার ফলে তার পাকিস্তান ছাড়ায় নিষেধাজ্ঞা জারি হয়েছে। পাশাপাশি শান্তি ও নিরাপত্তার পক্ষে ‘ক্ষতিকারক’ কাজকর্মে জড়িত থাকায় তাকে ৯০ দিন গৃহবন্দি করা হয়েছে।
জামাত-উদ-দাওয়াকে কেন্দ্র করে সাম্প্রতিক ঘটনাবলী নিয়ে প্রশ্ন করা হলে মুশারফ বলেন, ‘আমরা জামাত, হাফিজ সঈদ নিয়ে যেমন বিভ্রান্ত, তেমনই বিভ্রান্ত সন্ত্রাসবাদ প্রশ্নেও। তবে ভারত হাফিজের দলের বিরুদ্ধে কেননা ওর লোকজন ‘স্বেচ্ছায়’ কাশ্মীরে ভারতীয় বাহিনীর বিরুদ্ধে লড়তে যাচ্ছে’, বলেন মুশারফ।