বাংলাদেশে সংখ্যালঘুদের সুরক্ষার আহ্বান জানিয়ে মার্কিন কংগ্রেসে প্রস্তাব

বাংলাদেশে হিন্দুসহ অন্যান্য সংখ্যালঘু সম্প্রদায়ের মানবাধিকার রক্ষা এবং জঙ্গি গোষ্ঠীর উত্থান ঠেকাতে হাসিনা সরকারের প্রতি আহ্বান জানিয়েছে মার্কিন কংগ্রেস। যুক্তরাষ্ট্রের পার্লামেন্টে এক প্রস্তাবে এই আহ্বান জানানো হয়েছে।

দ্য ইকোনোমিক টাইমসের এক প্রতিবেদনে বলা হয়, মার্কিন কংগ্রেসের প্রতিনিধি পরিষদে ৬ই সেপ্টেম্বর, বুধবার প্রস্তাবটি উত্থাপন করা হয়। এটি উত্থাপন করেন কংগ্রেসের হিন্দু সদস্য তুলসি গ্যাবার্ড। প্রস্তাবে বাংলাদেশের রাজনৈতিক পরিস্থিতির প্রসঙ্গ তুলে গ্যাবার্ড বলেন, দেশটির স্থিতিশীলতা নিয়ে, বিশেষ করে গত বছরের নির্বাচন এবং পরবর্তী সময়ে সংঘটিত রাজনৈতিক সহিংসতার ঘটনায় আমরা উদ্বিগ্ন। বাংলাদেশে ধর্মীয় স্বাধীনতার ইস্যুতে আমি বিশেষভাবে উদ্বিগ্ন। কারণ সংখ্যালঘুদের ওপর হামলায় জড়িতদের প্রায়ই শাস্তি হয় না।

তিনি বলেন, সংখ্যালঘুদের উপর হামলার উস্কানিদাতাদের বিরুদ্ধে ব্যবস্থা নেওয়া এবং সংখ্যালঘুদের অধিকার রক্ষার দায়িত্ব বাংলাদেশ সরকারের। এ সময় কংগ্রেস সদস্য ম্যাট স্যামন বলেন, এ প্রস্তাবের মাধ্যমে বাংলাদেশকে অহিংস পন্থায় গণতান্ত্রিক চর্চা ও আইনের শাসন প্রতিষ্ঠা এবং রাজনৈতিক সহিংসতা ও ধর্মীয় চরমপন্থা ঠেকাতে সতর্ক করা হচ্ছে। আমরা আশা করি বাংলাদেশ ধর্ম বা কারও রাজনৈতিক কিংবা ধর্মীয় মতাদর্শ বিবেচনা না করে সব নাগরিকের মানবাধিকার রক্ষা করবে। এই প্রস্তাব আমাদের অবস্থানকেই পুনরায় ব্যক্ত করছে। আরেক কংগ্রেস সদস্য বব ডল্ড বলেন তার দেশ দ্ব্যর্থহীনভাবে এই বার্তাই দিতে চায় যে, সব নাগরিক বিশেষত সংখ্যালঘুদের মৌলিক অধিকার রক্ষায় ব্যর্থ দেশগুলোকে সহ্য করা হবে না।

Advertisements