পাকিস্তানের সীমান্তে হামলা চালালো ইরানও

পাকিস্তানের সঙ্গে কাশ্মীর সীমান্তে ভারতের যুদ্ধাবস্থা চলছে। যুদ্ধের ওই ডামাডোলের মধ্যেই পাকিস্তানের বেলুচিস্তান সীমান্তে হামলা চালিয়েছেন ইরানের সীমান্তরক্ষীরা। পাকিস্তানের সংবাদমাধ্যম ‘দ্য নেশন’ বৃহস্পতিবার জানায়, বুধবার সকালে ইরানের বর্ডার গার্ড পাকিস্তানের সীমানায় তিনটি মর্টার শেল ছোঁড়ে।

দ্য নেশন জানায়, ইরানের ছোঁড়া মর্টার শেলগুলো সীমান্তবর্তী পাঞ্জগড় জেলায় আঘাত হানে। স্থানীয় একজন সরকারী আধিকারিক ওই সংবাদপত্রকে জানান, মর্টার শেলগুলো সীমান্ত এলাকার কিল্লি করিমদাদ চেকপোস্টে এসে আঘাত হানে। তবে ওই হামলায় কোনো হতাহতের ঘটনা ঘটেনি। কিন্তু, ইরানি সেনাদের ছোঁড়া গোলাগুলিতে আতঙ্ক তৈরি হয়েছে সীমান্ত লাগোয়া পাকিস্তানের মাটিতে। বহু মানুষই এলাকা ছেড়ে নিরাপদ স্থানে সরে যাচ্ছেন বলে খবর। সব মিলিয়ে তিনটি মর্টার শেল ছোঁড়া হয় বলে বালুচিস্তানের পাক প্রাদেশিক সরকার জানিয়েছে। ইরানের ছোড়া এই তিন মর্টার শেলের মধ্যে একটি একদম সীমান্তে থাকা সেনা চৌকির কাছে আঁছড়ে পড়ে বলে জানানো হয়েছে।

হামলার পর সেনাবাহিনীর ঊর্ধ্বতন কর্মকর্তারা ওই এলাকা পর্যবেক্ষণ করেছেন বলে জানা গেছে। এই ঘটনার পরই বালুচিস্তানে ইরান সীমান্তে বিশাল সংখ্যক সেনা মোতায়েন করেছে পাকিস্তান। ৯০০ কিলোমিটার সীমান্ত এলাকা রয়েছে পাকিস্তান ও ইরানের মধ্যে। ইরান দীর্ঘদিন ধরেই বালুচিস্তানে সন্ত্রাসপ্রতিরোধে পাকিস্তানকে বুঝিয়ে আসছে। ইরানেও এই সন্ত্রাসবাদের প্রভাব পড়ছে বলেও নানা সময়ে নালিশ করেছে তেহরান।

Advertisements